ওসি মোয়াজ্জেমের নৈতিক অধিকার নেই পুলিশ ডিপার্টমেন্টে থাকার: ব্যারিস্টার সুমন

হাওর বার্তা ডেস্কঃ ফেনী সোনাগাজী নুসরাত হত্যাকাণ্ডের ঘটনায় পিবিআই’র তদন্তে ওসি মোয়াজ্জেম দোষি সাব্যস্ত হয়েছেন জানিয়ে তার পুলিশ ডিপার্টমেন্টে থাকার নৈতিক অধিকার নেই বলে মন্তব্য করেছেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। গত রোববার বেসরকারি টেলিভিশন চ্যানেল যমুনা টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ মন্তব্য করেন।

নুসরাত হত্যাকাণ্ডের ঘটনায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআই আজ রোবাবার আদালতে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন জানিয়ে ব্যারিস্টার সুমন বলেন, আমরা সাইবার ট্রাইবুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে তার বিরুদ্ধে তিনটা সেকশনে মামলা করেছিলাম। আদালতে আজ তার তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে পিবিআই।

তদন্ত প্রতিবেদনে পিবিআই বলেছে, সোনাগাজীর তৎকালীন দায়িত্বরত ওসি মোয়াজ্জেম হোসেনের বিরুদ্ধে যতগুলো অভিযোগ আনা হয়েছে তা প্রমাণিত হয়েছে। অনুমতি ছাড়া থানায় নুসরাতের ভিডিও করা, সামাজিক যোগাযোগ মাধ্যমে তা ছড়িয়ে দেওয়া এবং সামাজিক অস্থিরতা সৃষ্টি করার এই তিন অভিযোগের তদন্তে ওসি মোয়াজ্জেম দোষী সাব্যস্ত হয়েছেন।

ব্যারিস্টার সুমন বলেন, প্রাথমিক তদন্তে যেহেতু ওসি মোয়াজ্জেম দোষী সাব্যস্ত হয়েছেন-আমরা চাইবো মাননীয় আদালত যেন তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে। আমি মনে করি ওসি মোয়াজ্জেম হোসেনের পুলিশ ডিপার্টমেন্টে থাকার আর নৈতিক কোনো অধিকার নেই। গ্রেফতারি পরোয়ানার মাধ্যমে পুলিশ তাকে গ্রেফতার করলে পুলিশ বাহিনীর কলঙ্কমুক্ত হবে এবং ভাবমূর্তি উজ্জ্বল হবে বলে মনে করি।

অল্প সমেয়ে স্বচ্ছ তদন্ত রিপোর্ট জমা দেয়ায় পিবিআইকে ধন্যবাদ জানিয়ে ব্যারিস্টার সুমন বলেন, বাংলাদেশে এই প্রথম ডিজিটাল নিরাপত্ত আইনের মামলায় পুলিশ তদন্ত রিপোর্ট জমা দিয়েছে।

ওসির রুমে একটা মেয়ের নিরাপত্তা না থাকলে আর কোথায় থাকবে প্রশ্ন তুলে তিনি বলেন, বাংলাদেশে যত ওসি আছেন তারা সতর্ক হবেন যে, ওসির রুমটা যেন শ্লীলতাহানি বলেন আর যাই বলেন মেয়েদের জন্য অন্তত নিরাপদ হয়। এটা না হলে বিচারব্যবস্থা বলে কিছু থাকবে না বলেও তিনি মন্তব্য করেন।

ব্যারিস্টার সুমন আরো বলেন, এটা শুধু একটা মামলা না বরং এটার মধ্য পিবিআই প্রমাণ করেছে-তারা নিজেদের ডিপার্টমেন্টের লোকের বিরুদ্ধেও স্পষ্ট তদন্ত করতে পারে কোনোরকম বিতর্ক ছাড়া। পুলিশ ডিপার্টমেন্ট ওসি মোয়াজ্জেমকে গ্রেফতার করে এই ঘটনায় কলঙ্কমুক্ত হতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর